1. karimgazi1010@gmail.com : Abdul Karim : Abdul Karim
  2. milonyousuf0@gmail.com : Abu Yousuf : Abu Yousuf
  3. ataullaharif1988@gmail.com : Ataullah : Mohammed Ataullah
  4. editor@feninews24.com : Feni News24 : Feni News24
  5. ahsanabid321@gmail.com : Staff Correspondent : Staff Correspondent
  6. fuhadhello1@gmail.com : Fahad Bhuiyan : Fahad Bhuiyan
  7. hayatullahrafy@gmail.com : Hayat Ullah : Hayat Ullah
  8. jhshawon40@gmail.com : Jahidul Hassan : Jahidul Hassan
  9. kamalhossain12794@gmail.com : Kamal Hossain : Kamal Hossain
  10. mdabid9697@gmail.com : Md Abid : Md Abid
  11. Morshedbd90.mm@gmail.com : Morshed Hamdan : Morshed Hamdan
  12. uddinnazim126@gmail.com : Nazim Uddin : Nazim Uddin
  13. mdparvezbhuyan2020@gmail.com : Parvez Bhuiyan : Parvez Bhuiyan
  14. payarahmedbablu2020@gmail.com : Payar Ahmed Bablu : Payar Ahmed Bablu
  15. mohammedsharid@gmail.com : Mohammed Sharid : Mohammed Sharid
  16. uddinmisbah912@gmail.com : Misbah Uddin : Misbah Uddin
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ১০:৪২ পূর্বাহ্ন
শিরোনাম :
ফেনী স্টুডেন্ট ফোরাম আইআইইউসি কর্তৃক ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত ফেনী স্টুডেন্ট’স ফোরাম আইআইইউসি-র পক্ষ থেকে মেয়রের সাথে শুভেচ্ছা বিনিময় ফেনীর সামাজিক সংগঠন স্বপ্নযাত্রার কমিটি গঠিত- সভাপতি শহীদ, সম্পাদক বিপুল ফেনী স্টুডেন্ট’স ফোরাম আইআইইউসির পক্ষ থেকে ঈদ উপহার বিতরণ ফেনী স্টুডেন্ট’স ফোরাম আইআইইউসির নবনির্বাচিত কমিটি ঘোষণা ফুলগাজীর দরবারপুরের দলীয় নেতা কর্মীদের ঈদ উপহার দিলেন গোলাম ছরওয়ার টিপু মওদুদ আহমদ আর নেই ফসলি জমির মাটি কাটায় জরিমানা নতুন কর্মী নিয়োগ চুক্তিতে কোর সার্চ এবং আমার টাকা মামলার তদন্ত কাজে বিশেষ অবদান রাখায় সম্মাননা পেলেন সাইফুল ইসলাম

অদৃশ্য শক্তির কাছে, পৃথিবীর মানুষ বন্দী

  • আপডেট টাইম : সোমবার, ২৭ জুলাই, ২০২০

আব্দুল করিমঃ

পৃথিবী জুড়ে আনন্দ, হাসি,তামাসা, যেন কালো,মেঘের মত হয়ে ভাসছে। কোভিড (১৯) এর পূর্বে সারা পৃথিবী যেন, সুখের দোলে দোল খাচ্ছিল। অনেকে মনে করত “আছি ভাল বেশ, দম ফুরালে হবে সব শেষ “! কিন্তু আশ্চার্যের বিষয়, এক সময় মানুষ পরমানু বোমা কি করতে পারে, কতটা ভয়ংকর কেমন করে আঘাত হানতে পারে তা (১৯৪৫) এর আগ পর্যন্ত মানুষ জানত না। অথচ এ পারমানবিক বোম মানুষ তৈরী করেছে। পৃথিবীকে হাতের মুঠোয় নিয়ে আসছে মানুষ, অথচ সেই মানুষ আজ পৃথিবীর বুকে অদৃশ্য শক্তির কাছে কতটা নিরুপায়। চীন, আমেরিকা,ইতালি সহ বিশ্বের অনেক দেশে প্রতিদিন চোখে দেখা যেত লাশের মিছিল। অথচ সারা পৃথিবীতে তাদের কত নাম সুনাম রয়েছে। তাঁদের ক্ষমতা, সৃজনশীলতা কোন অংশে কম নেই। কোভিড(১৯) এর আগে বিমান বালারা হাফ প্যান্ট- শার্ট – সেন্ডেল গেন্জিগায়ে দিয়ে ও তাঁরা যাত্রীদের অভ্যর্থনা সহ বিভিন্ন প্রকার সাহায্য তারা করতেন। কারও ভাল লাগত, তাঁদের পোশাক সংস্কৃতি, রিতিনীতি। আবার কেউ থাকতেন খামোশ।

বাস, ট্রেন, বিমান, শপিংমল সহ সব জায়গাতে নারীরা শরির প্রদর্শন করতে অন্য রকম ভাল লাগা কাজ করত তাদের। পুরুষ মহিলা কত না হ্যান্ডশিপ করত, অথচ আজকে কি এক অবস্হা? কোথায় গেল সে সব আধুনিকতা, যারা হয়ত কোনদিন মুখ ঢাকত না, শরীরের অঙ্গ প্রতঙ্গ তো ঢাকার প্রশ্নই উঠে না, আজকে ডাবল মাস্ক পড়ে শুধু নিরাপদে থাকার জন্য। কারন অদৃশ্য ভাইরাসকে সবাই মোটামুটি ভয় পায়। এর কারন যার ক্রিয়া আছে, তাঁর প্রতিক্রিয়াও থাকবে এটাই স্বাভাবিক।
বর্তমানে অনেকে মনে করছে যে,এগুলা আপনা আপনি সৃষ্টি হয়েছে, আবার আপনা আপনি চলে যাবে। সবার জানা উচিত যে পৃথিবীতে নিরর্থক কিছু,সৃষ্টি,করা হয় নি, কোন না কোন কারন থাকবে। মাকাল ফল হয়ত কারও কাজে আসবে না, কেউ বলতে পারে নিরর্থক, কিন্তু না, মাকাল ফল দিয়েও কিন্তু উদাহরন দেওয়া যায়। অদৃশ্য শক্তিকে কেউ বলে প্রকৃতির নিয়ম, বাস্তবতায় এ প্রকৃতি কে কেউ না কেউ সৃষ্টি করেছে, যাদের সঠিক জ্ঞান আছে তাদের কাছে হয়ত ধরা পড়বে।

বর্তমানে অদৃশ্য শক্তির সমাধান যদি করতে হয়, তবে তার স্রস্টাকে চিনতে হবে। এবং তার কাছেই ফিরে যেতে হবে। আমাদের সবার হৃদপৃন্ডে ধুকপাক ধুকপাক বেজে চলছে, এর দুটি কারন হতে পারে, প্রথমত আমরা এখনও বেঁচে আছি। দ্বিতীয়ত আমার একদিন চলে যাব এ ভুবন ছেড়ে, এটাই সাক্ষ্য দেয় আমাদের হৃদপৃন্ড। তাপগতিবিদ্যার দ্বিতীয় সূত্রে বলা আছে, যদি গরম একটা কফির কাপকে টেবিলে রাখা হলে সময়ের ব্যবধানে কফিটা ঠান্ডা হয়ে যাবে। কেননা জ্ঞানী লোকেরা এটাকে অস্বীকার করে না যে সে সব সময় গরম থাকবে। কারন সেখানেও একটা অদৃশ্য শক্তি কাজ করে। তাই সবার উচিত অদৃশ্য শক্তিকে নয় বরং তাঁর স্রষ্টাকে যদি চেনা যায় তবে আশা করা যায়, একটা সমাধান হয়ত পেয়ে যাব আমরা। কোভিড (১৯) আমাদের যা শিক্ষা দিল, যারা সঠিক জ্ঞানী লোক, গবেষক, তারা অনেক কিছু ই শিখতে পেরেছে এবং যারা জ্ঞানহীন তাঁরা শুধু চোখে দেখলো এবং জড়বস্তুর মত তাকিয়ে থাকল।
লেখক :শিক্ষার্থী ফেনী সরকারী কলেজ।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2020

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

Theme Downlaod From ThemesBazar.Com